img

ময়মনসিংহের ভালুকা উপজেলার পাড়াগাঁও গুচ্ছ গ্রামের পুকুর থেকে ২৬কেজি ওজনের কষ্টিপাথরের একটি মূর্তি উদ্ধার করেছে স্থানীয় জনতা।
স্থানীয় সূত্রে জানা যায়, রোববার (২১ এপ্রিল) দুপুরে ভেকু দিয়ে মাটি কাটার সময় সরকারি ওই পুকুরের মাটি কাটার সময় মূর্তিটি দেখে স্থানীয় গুচ্ছ গ্রামের সদস্য রহমান ইউপি চেয়ারম্যানকে খবর দেয়। হবিরবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফায়েল আহমেদ বাচ্চু খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এসি ল্যান্ড রোমেন শর্মা ও ভালুকা মডেল থানায় ফোন করলে তারা উপস্থিত হয়ে কষ্টি পাথরের মূর্তিটি  উদ্ধার  করে  নিয়ে যায়।
হবিরবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফায়েল আহমেদ বাচ্চু জানান, প্রায় হাজার বছরের পুরনো এই পুকুরটি খনন কাজ চলছিল। খবর পেয়ে আমি উপস্থিত হয়ে প্রশাসনকে জানাই। তারা এসে মূর্তিটি উদ্ধার করে নিয়ে গেছে। উল্লেখ, পুকুরটির চারপাশে গুচ্ছ গ্রামে ৩০টি পরিবার বসবাস করে । পুকুরটিতে ৮একর সরকারি জমি রয়েছে। র্মূর্তিটি উদ্ধারের খবরে মূহুর্তের মধ্যেই হাজার হাজার উৎসুক জনতা ভীড় জমায়। এলাকায় ব্যাপক চা ল্যের সৃষ্টি হয়েছে।এর আগে স্থানীয় এক মহিলা স্বর্নেল টুকরো পেয়েছিল বলে জনশ্রæতি রয়েছে।
জানা যায়, দামি এই মূর্তটির ওজন ২৬ কেজি। স্থানীয়রা জানায় এটা কষ্টি পাথরের মূর্তি হতে পারে এবং হাজার বছরের পুরনো হতে পারে। গুচ্ছগ্রাম কমিটির সভাপতি আ: সামাদ বলেন, পুকুরটি প্রশাসনের অনুমতি নিয়ে আমরা নিজস্ব অর্থায়নে খনন কাজ করছিলাম। ঘটনার দিন শ্রমিকরা পাথরের মূর্তিটি পেয়ে খবর দেয়।
ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এসি ল্যান্ড রোমেন শর্মা জানান, ময়মনসিংহ নিয়ে প্রতœতত্ব বিভাগের লোকজন নিয়ে পরীক্ষা করে বলা যাবে আসলেই মূর্তিটি কষ্টি পাথরের কিনা এবং এর মূল্য কত তাও জানা যাবে। 
 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ