img

পুরান ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের শনাক্ত হওয়া লাশগুলো স্বজনদের কাছে হস্তান্তর করা হচ্ছে।  বৃহস্পতিবার দুপুর দুইটার দিকে ঢাকা মেডিকেল কলেজ মর্গ থেকে লাশগুলো হস্তান্তর শুরু হয়। রাত সাড়ে ১০টা পর্যন্ত ৪৩ জনের লাশ শনাক্ত ও ৩৯টি লাশ হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

শনাক্তদের মধ্যে যাদের নামা জানা গেছে তারা হলেন, শাহাদৎ হোসেন, হেলাল উদ্দিন, এনামুল হক কাজী, মোশারফ হোসেন, কামাল হোসেন, সিদ্দিক উল্লাহ, ওয়াসী উদ্দিন, খবির উদ্দিন জুম্মন, আলী হোসেন, ইয়াসিন খান, মোরশেদ আলম, মিঠু, সজীব, মো. কাওসার, আ. রহিম ওরফে দুলাল, সাহির, সোনিয়া, আবু বকর সিদ্দিক, ইমতিয়াজ ইমরোজ রাজু, মাসু রানা, মাহাবুবুর রহমান, আশরাফুল হক রাজন, মো. ওমর ফারুক, মোহাম্মদ আলী, অপু রায়হান, ৩ বছরের শিশু আরাফাত, জসিমউদ্দিন, মো. রাজু, মো. নয়ন খান, আয়েশা খাতুন ও আনোয়ার হোসেন।

ঢাকা মেডিকেলের ফরেনসিক বিভাগের প্রধান অধ্যাপক সোহেল মাহমুদ বলেন, এখন পর্যন্ত ৪৩ জনের লাশ শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ৩৯ জনের লাশ বুঝে নিয়েছেন স্বজনরা। শনাক্ত হওয়া বাকি লাশও  হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

তিনি বলেন, রা‌তের ম‌ধ্যে যে কেউ এসে লাশ দে‌খে শনাক্ত করার সু‌যোগ পা‌বেন। এরপরও য‌দি কা‌রো লাশ শনাক্ত করা না যায়, ডিএনএর মাধ্য‌ম শনাক্ত করা হ‌বে। 

অধ্যাপক সোহেল মাহমুদ বলেন, আমরা প্র‌ত্যেক‌টি লাশের ডিএনএ স্যাম্পল সংগ্রহ ক‌রে‌ছি। রোববার থে‌কে মা‌লিবা‌গে সিআইডি পু‌লি‌শের প্রধান কার্যাল‌য়ে গি‌য়ে স্বজন‌দের স্যাম্পল জমা দেওয়ার অনু‌রোধ জানা‌চ্ছি। বাবা, মা, সন্তান, স্ত্রী ও ভাই‌বোন‌দের ম‌ধ্যে যে কেউ স্যাম্পল জমা দি‌তে পার‌বেন। 

তি‌নি আরও ব‌লেন, আমা‌দের হাসপাতা‌লে এত মর‌দেহ রাখার ব্যবস্থা নেই। তাই আজ শনাক্ত করা শেষ হলে রাজধানীর অন্যান্য হাসপাতালগু‌লো‌তে মর‌দেহ সংরক্ষণের ব্যবস্থা করা হ‌বে।

রাজধানীর পুরান ঢাকার চকবাজারে চুড়িহাট্টা এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬৭ জনের প্রাণহানি হয়েছে বলে নিশ্চিত করেছে ফায়ার সার্ভিস। তবে এর আগে এ ঘটনায় নিহতের সংখ্যা ৭৮ বলে জানিয়েছিল ঢাকা মেডিকেল কলেজ হাসপতাল।

বৃহস্পতিবার বেলা ১টার দিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্ধার অভিযান আনুষ্ঠানিকভাবে সমাপ্ত ঘোষণা করেন।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স) মেজর একেএম শাকিল নেওয়াজ বৃহস্পতিবার দুপুরে এক ব্রিফিংয়ে জানান, অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে; যা আগামী ৭ দিনের মধ্যে প্রতিবেদনে দেবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ