img

বিশ্ব ক্যান্সার দিবস সোমবার (৪ ফেব্রুয়ারি)। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হবে। ক্যান্সার রোগ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এবং এই রোগ প্রতিরোধে সরকারি ও বেসরকারি উদ্যোগকে উৎসাহিত করাই হবে দিবসটি পালনের উদ্দেশ্য।

দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন সংগঠন ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে। এ বছর দিবসের প্রতিপাদ্য হলো—‘আই এম অ্যান্ড আই ওয়েল’।

বিশ্ব ক্যান্সার দিবস উদ্‌যাপন উপলক্ষে আজ মহাখালী ক্যান্সার হাসপাতালে আলোচনাসভার আয়োজন করা হয়েছে।

এদিকে দিবসটি সামনে রেখে রোববার (৩ ফেব্রুয়ারি) রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ক্যান্সার সারভাইভারদের নিয়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পেশেন্ট ফোরাম ওই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ‘আমি পারি ও আমি পারব’—এই অঙ্গীকার করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন নগর পরিকল্পনাবিদ মোবাশ্বের হোসেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন ক্যান্সার বিশেষজ্ঞ ডা. রশিদ-উন-নবী, ডা. সৌমেন বসু ও ডা. অসীম কুমার সেনগুপ্ত। অনুষ্ঠানে ক্যান্সার আক্রান্ত রোগীদের অনেকে হার-না-মানা অনুভূতির কথা বলেন।

ইউনাইটেড হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাইজুর রহমান বলেন, দেশের ক্যান্সার চিকিৎসায় ইউনাইটেড হাসপাতাল সর্বপ্রথম পূর্ণাঙ্গ স্বাস্থ্যসেবা দিচ্ছে। বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে ইউনাইটেড হাসপাতাল সপ্তাহব্যাপী কার্যক্রম পরিচালনা করছে, যার মধ্যে রয়েছে হাসপাতাল লবিতে বিনা মূল্যে চিকিৎসা প্রদানের হেলথ বুথ, সেমিনার, বিভিন্ন ক্লাব ও করপোরেট হাউসে সচেতনতামূলক কার্যক্রম এবং বিভিন্ন রেডিও টেলিভিশনে আলোচনাসভায় ইউনাইটেড হাসপাতালের ক্যান্সার বিশেষজ্ঞদের উপস্থিতি ও পরামর্শ প্রদান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ